অ্যাপলের ‘করমুক্তি’র বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত ইউরোপীয় কমিশনের

আয়ারল্যান্ডকে ১৩ বিলিয়ন ইউরো দিতে হবে না; সম্প্রতি অ্যাপলের পক্ষে আসা এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। 

কয়েক বছর আগে ‘কর পরিশোধে’ আয়ারল্যান্ডের বিশেষ সুবিধা নিয়ে ইউরো অঞ্চলে বাজার প্রতিযোগিতা নষ্ট করার অভিযোগ উঠেছিল অ্যাপলের বিরুদ্ধে। তবে, শেষমেষ আদালতের রায় অ্যাপলের পক্ষেই আসে। যা মানতে নারাজ ইউরোপীয় কমিশন।

গত জুলাইয়ে ইউরোপীয় ইউনিয়নের সাধারণ (সার্বজনীন) আদালত রায় দিয়েছিল যে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল আয়ারল্যান্ডকে কর দেয়ার ক্ষেত্রে আইন ভঙ্গ করেছে এমন কোন তথ্য-প্রমাণ নাই। ওই রায়ের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের বিচারিক আদালতের উচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ওই রায়ের পর অবশ্য আয়ারল্যান্ড কোন আপত্তি বা বিকল্প ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়নি, কিন্তু অ্যাপল ইউরোপীয় ইউনিয়নের করফাঁকি দিতে পারে না মর্মে ওই রায়ের বিরুদ্ধে এই আপিলের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় কমিশন।

২০১৬ সালে আয়ারল্যান্ড রাজধানী ডাবলিনের আদালত রায় দিয়েছিল যে, অ্যাপল কর পরিশোধ করার ক্ষেত্রে আইন ভঙ্গ করেছে। যদিও চলতি বছরের জুলাইয়ে সেই রায় উল্টে যায়।

ইউরোপীয় কমিশনের দাবি, কর পরিশোধের ক্ষেত্রে অ্যাপলকে বিশেষ সুবিধা দিয়েছে আয়ারল্যান্ড। যাতে ইউরোপের বাজার প্রতিযোগিতা ভারসাম্য হারিয়েছে। যদিও, বারবারই আয়ারল্যান্ড বলে আসছে এটা তাদের আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণই রয়েছে।

ইউরোপীয় কমিশনের নির্বাহী সহ-সভাপতি ও প্রতিযোগিতা কমিশনের কমিশনার মার্গ্রেথ ভেস্টেজার তার বক্তব্যে জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্যগুলোর কোন একটি দেশ যদি বহুজাতিক কোন কোম্পানিকে কর প্রদানের ক্ষেত্রে বিশেষ সুবিধা দিয়ে থাকে এবং এতে করে যদি প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো বাজারে প্রতিযোগিতা সক্ষমতা হারায় তা সূক্ষ্মভাবে দেখতে হবে। এক্ষেত্রে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব যেন, বিধি-বিধানের ফাঁকগলে কোন অস্বচ্ছ কাজ কেউ করার সুযোগ না পায়।

আপনি আরও পড়তে পারেন